জাতীয় মহিলা সংস্থা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd এপ্রিল ২০১৮

দক্ষতা উন্নয়ন মুলক প্রশিক্ষণঃ

 

      অনগ্রসর, অবহেলিত, বেকার মহিলাদের আত্ম-কর্মসংস্থান ও আয়বর্ধক কর্মকান্ডে সম্পৃক্ত করার লক্ষ্যে জাতীয় মহিলা সংস্থা দর্জ্জিবিজ্ঞান, এমব্রয়ডারী, ব্লক-বাটিক, চামড়াজাত শিল্প এবং খাদ্য প্রস্ত্তত ও প্রক্রিয়াজাতকরণ ইত্যাদি বিষয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে।

      ২০০২-০৩ হতে ২০১৭-১৮ অর্থ বছরের ফেব্রুয়ারী/১৮ পর্যন্ত উপরে বর্ণিত কর্মসূচির লক্ষ্যমাত্রা ও অগ্রগতিঃ পরিশিষ্ট ‘ক  ও ক (১)’।

 

 

উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণঃ

        মানব সম্পদ উন্নয়ন, আত্ম-কর্মসংস্থান, দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টি, আর্থ- সামাজিক উন্নয়নের লক্ষ্যে সংস্থার ৬৪টি জেলা ও ৫০টি উপজেলা শাখার মাধ্যমে ০৪টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এগুলো হলো: ১) নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প (জুন ২০১৬-২০২০), ২) অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প (৩য় পর্যায়)(২০১৫-২০২০), ৩) জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প (জুলাই ২০১৩-জুন ২০১৮), ৪) তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এপ্রিল ২০১৭- মার্চ ২০২২ পর্যন্ত। এ  সকল প্রকল্পের মাধ্যমে শহর অঞ্চলের দরিদ্র, বেকার, অসহায়, বিত্তহীন মহিলাদের সেলাই ও এমব্রয়ডারী, ব্লক-বাটিক এন্ড স্ক্রীন প্রিন্ট, নকশী কাঁথা ও কাটিং, পোল্ট্রি উন্নয়ন, খাদ্য প্রক্রিয়াজাতকরন ও সংরক্ষণ, চামড়াজাত দ্রব্য তৈরী, সাবান ও মোমবাতি তৈরী, বাইন্ডিং ও প্যাকেজিং, মোবাইল ইঞ্জিনিয়ারিং, হাউস কিপিং কম্পিউটার, বিজনেস ম্যানেজমেন্ট, ইন্টেরিয়র ডেকোরেশন, বিউটিফিকেশন, ক্যাটারিং ট্রেডে কারিগরী ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা এবং আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। বর্ণিত প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ট্রেডে ১৬১৫০০ মহিলাকে কম্পিউটারসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

  


Share with :

Facebook Facebook