জাতীয় মহিলা সংস্থা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুলাই ২০২০

মাকসুরা নূর এনডিসি

মাকসুরা নূর এনডিসি 

নির্বাহী পরিচালক (অতিঃ সচিব)

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিঃ সচিব মাকসুরা নূর এনডিসি দিনাজপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে অনার্সসহ এম.এস.এস ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে  ইংল্যান্ড এর বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন ব্যবস্থাপনা বিষয়ে এম.এস.সি (মাস্টার্স) ডিগ্রী অর্জন করেন।

 

জনাব মাকসুরা নূর এনডিসি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ১১তম ব্যাচের (১৯৯৩) একজন কর্মকর্তা। তিনি ১ এপ্রিল ১৯৯৩ সালে সহকারী কমিশনার হিসেবে চাকুরিতে যোগদান করেন। বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকা, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জ  জেলায় মাঠ প্রশাসনের বিভিন্ন পদে তিনি দায়িত্ব পালন করেন। তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, অভ্যন্তরীন সম্পদ বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়,  বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও ভূমি মন্ত্রণালয়ে সিনিয়র সহঃ সচিব হিসেবে কাজ করেছেন। তিনি ১৫ ডিসেম্বের ২০১০ তারিখে সরকারের উপঃ সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও অর্থ বিভাগে উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।  মাকসুরা নূর এনডিসি ২৭ নভেম্বর ২০১৬ সালের অক্টোবর মাসে সরকারের যুগ্ম-সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ যুগ্ম-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২৩ অক্টোবর ২০১৯ তারিখ সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগেই কর্মরত থাকেন। তিনি ১০ মে ২০২০ তারিখে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করেন।

 

জনাব মাকসুরা নূর এনডিসি বিভিন্ন সরকারী কাজে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, আবুধাবী, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, শ্রীলংকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, চীন, ভারত, থাইল্যান্ড সহ বিশ্বের অনেক দেশ সফর করেছেন।

 

তিনি একাদশ বি,সি,এস ফোরাম, ঢাকা ইউনিভার্সিটি অর্থনীতি বিভাগ এ্যালামনাই এসোসিয়েশন, ঢাকা ইউনিভার্সিটি ১৯৮৩ ফোরাম, বার্মিংহাম বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশন, রংপুর বিভাগীয় সমিতি সহ বিভিন্ন সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত।

 

 


Share with :

Facebook Facebook