জাতীয় মহিলা সংস্থা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ সেপ্টেম্বর ২০২১

সাকিউন নাহার বেগম এনডিসি

 

সাকিউন নাহার বেগম এনডিসি

নির্বাহী পরিচালক

জাতীয় মহিলা সংস্থার

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব সাকিউন নাহার বেগম এনডিসি কুমিল্লা জেলার শংকুচাইল গ্রামে শংকুচাইল ভূইয়া বাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আবদুল খালেক ভূইয়া এবং মাতা বেগম কামরুন্নাহার।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সমাজকল্যাণ বিষয়ে বি এস এস (সম্মান) ও এম এস এস  ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে নেদারল্যাণ্ডস এর ইন্টারন্যাশনাল ইনষ্টিটিউট অব সোসাল ষ্টাডিস (ISS) হতে Public Policy and Management (PPM) বিষয়ে এম এস ডিগ্রী অর্জন করেন।

জনাব সাকিউন নাহার বেগম এনডিসি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৯ম ব্যাচের কর্মকর্তা। তিনি ২৬ জানুয়ারী ১৯৯১ সালে চাকুরিতে যোগদান করেন। বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি মাঠ প্রশাসনসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ৭ সেপ্টেম্বর ২০০৯ তারিখে সরকারের উপ সচিব এবং ৬ এপ্রিল ২০১৫ তারিখে সরকারের যুগ্ম সচিব পদে পদোন্নতি লাভ করেন।  তিনি ১১/১২/২০১৭  তারিখে সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন।

জনাব সাকিউন নাহার বেগম এনডিসি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, যোগাযোগ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি আন্তজার্তিক পর্যায়ে অনুষ্ঠিত প্রশিক্ষণ, সেমিনার, এ অংশগ্রহণের জন্য অস্ট্রেলিয়া, আলজেরিয়া, তুরস্ক, মায়ানমার, নেপাল, ভুটান, সিংগাপুর, শ্রীলংকা, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তবাষ্ট্র, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, চীন, ভারত ও থাইল্যান্ড সহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনষ্টিটিউট এ্যালামনাই এসোসিয়েশন এবং ঢাকা ইউনিভার্সিটি বন্ধু ৮৫ ফোরাম এর একজন সক্রিয় সদস্য।


Share with :

Facebook Facebook